নুরুল আমিন

রাঙ্গামাটি প্রতিনিধি

চুক্তি বাস্তবায়নে নতুন করে আন্দোলন করতে হবে-সন্তু লারমা

                       
প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, ২৩ ডিসেম্বর ২০২২
ছবি - প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন,চুক্তি বাস্তবায়ন মুখ থুবড়ে পড়ে রয়েছে। তাই পার্বত্য চট্টগ্রাম চুক্তি এমনিতে বাস্তবায়িত হবে না। চুক্তি বাস্তবায়নে নতুন করে আন্দোলন করতে হবে। শুক্রবার ( ২৩ ডিসেম্বর) সকালে রাঙামাটি শিল্পকলা মিলনায়তনে পাহাড়ি ছাত্র পরিষদের আয়োজনে অনুষ্ঠিত শান্তিচুক্তির বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সন্তু বলেন- বিগত ২৫ বছর ধরে পার্বত্য চুক্তি অবহেলিত, উপেক্ষিত ও অনাদরে কাগজের মধ্য সীমাবদ্ধ করে রাখা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি কোন সাধারণ দলিল নয়। এই চুক্তির মধ্যে পার্বত্যাঞ্চলের স্থায়ী অধিবাসী বিশেষত জুম্মজনগণের অস্তিত্ব সংরক্ষনের রক্ষা কবচ। আমরা আশা করেছিলাম যে চুক্তি স্বাক্ষর করেছিলাম এই চুক্তির মধ্য দিয়ে জুম্ম জনগণের নুন্যতম অস্তিত্ব রক্ষায় ও বাস্তবতার জন্ম দিতে পারবো, কিন্তু হলো না।

সাবেক এ গেরিলা নেতা অভিযোগ করে আরো বলেন, একদিকে শাসকগোষ্ঠীরা চাইছে পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণকে এই চুক্তি ভুলে যেতে বাধ্য করা হচ্ছে, অন্যদিকে পাহাড়ী মানুষেরা যদি চুক্তির উপর কোন কথা বলে থাকে তাদের উপর সরকারের শাসকগোষ্ঠী ও বিশেষ মহলের দ্বারা নানন ধরনের প্রতিবন্ধিকতা ও চাপ সৃষ্টি করছে। সেই ভয়ে ভীত সন্ত্রষ্ট হয়ে তারা চুক্তি বাস্তবায়ন বা চুক্তির কার্যক্রম ও আলোচনা থেকে দুরে সরে যাচ্ছে।

পাহাড়ী ছাত্র পরিষদের আহ্বায়ক জিকো চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- জাতীয় মানবধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, কবি ও সাহিত্যক শিশির চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সুমন মারমা। বক্তব্য রাখনে হিল উইমেন্স ফেডারশেনর কেন্দ্রীয় সাধারন সম্পাদক শান্তি দেবী তঞ্চঙ্গ্যা। অনুষ্ঠান শেষে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যারয় থেকে অংশগ্রহনকারী বিজয়ী ৯ জন প্রতিযোগির মাঝে পুরুস্কার বিতরন করেন অতিথিরা।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

সর্বশেষ

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]