খাসজমি প্রাপ্তিতে আইনগত অধিকার প্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ০৫:৩০ পিএম

তৃপ্তি রঞ্জন সেন, পাইকগাছা (খুলনা) থেকে: খুলনার পাইকগাছায় সরকারি খাস জমিতে ভূমিহীন সমুদ্রগামী জেলে ও অন্যান্য ঝুঁকিপূর্ণ পরিবারের মধ্যে বন্দোবস্ত প্রদানের আইনগত অধিকার প্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের সামনে উন্নয়ন সংস্থা অ্যাওসেড ও ভিসিআরপিসি যৌথ ভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য আলহাজ্জ আক্তারুজ্জামান বাবু। বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ অনোয়ার ইকবাল মন্টু, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, কাউন্সিলর শেখ মাহাবুবর রহমান রনজু, কবিতা দাশ, আব্দুল গফফার মোড়ল, প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, মাহমুদকাটি ভিসিআরপিসির সভাপতি মানিক ভদ্র, সহ সভাপতি বিশ^নাথ ভট্ট্রাচার্য ও সাধারণ সম্পাদক রাজিব গাঙ্গুলী।

মানববন্ধনে বক্তরা বলেন, জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্রগামী জেলেরা সমুদ্রে মৎস্য আহরণ করে দেশের প্রাণীজ আমিষের চাহিদা পূরণের পাশাপাশি জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে। তারা নদীর তীরের পরিবার নিয়ে মানবেতর ও ঝুঁকিপূর্ণ জীবনযাপন করছে। বক্তারা আরো বলেন, বাংলাদেশের আনুমানিক ১৬ কোটি জনসংখ্যার আমিষের চাহিদা পূরনের জন্য মৎস্য সম্পদের উপর নির্ভর করতে হয় যার মধ্যে ২৮.৪৫% আসে সমুদ্র থেকে।

উপকূলীয় অঞ্চল থেকে প্রায় ৫ লক্ষ জেলে তাদের জীবিকা নির্বাহ করে এবং বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। বাংলাদেশের রপ্তানি পরিসংখ্যানের ভিত্তিতে দেখা যায় এ দেশের তৃতীয় শীর্ষ স্থানীয় রপ্তানিকৃত পণ্য হলো মৎস্য। কিন্তু ‘খাস জমি বন্দোবস্ত নীতিমালা-১৯৯৫ এবং ১৯৯৭' অনুযায়ী সমুদ্রগামী জেলেদের খাস জমি প্রাপ্তির ক্ষেত্রে সুনির্দিষ্ট কোন আইনি অধিকার নেই। সমুদ্রগামী জেলেদের পক্ষ মানববন্ধনে অংশগ্রহণকরারীরা প্রধানমন্ত্রীর পরিকল্পনা অনুযায়ী 'সুনীল অর্থনীতির' অন্যতম সহযোগী সমুদ্রগামী জেলেদের মধ্যে খাস জমি প্রাপ্তিতে আইনগত অধিকার প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: