৪৬ কেজি ওজন কমিয়ে পুরস্কৃত হলেন পুলিশ কর্মকর্তা

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২, ০৮:৪০ পিএম

অতিরিক্ত ওজনের জন্য ভুগছিলেন নানা সমস্যায়। তাই মাত্র আট মাস সময়ের মাঝেই ৪৬ কেজি ওজন কমিয়েছেন ভারতের দিল্লি পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। এ জন্য তাঁকে তাঁর ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা পুরস্কৃত করেছেন। সম্প্রতি  এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, দিল্লি পুলিশের ওই সিনিয়র কর্মকর্তার নাম জিতেন্দ্র মনি। তিনি দিল্লি মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার। কয়েক মাস আগেও তার ওজন ছিল ১৩০ কেজি।

এছাড়া একাধিক ভারতীয় গনমাধ্যম সূত্রে জানা যায়, ওজন বেশি হওয়ার বেশ কিছু স্বাস্থ্যগত সমস্যায় ভুগছিলেন তিনি। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কোলেস্টোরেলের মাত্রা বেড়ে যাওয়াসহ বিভিন্ন সমস্যার কারণে ঝুঁকিতে ছিলেন জিতেন্দ্র।এরপরই নিজের জীবন বদলে ফেলার সিদ্ধান্ত নেন জিতেন্দ্র। প্রতিদিন ১৫ হাজার পদক্ষেপ হাঁটা শুরু করেন তিনি। খাওয়া শুরু করেন স্বাস্থ্যসম্মত খাবারও। জিতেন্দ্র বলেন, আমি উচ্চমাত্রা কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার যেমন রুটি ও ভাতের পরিবর্তে স্যুপ, সালাদ ও ফলের মতো পুষ্টিকর খাবার খাওয়া শুরু করি।

এই কঠোর খাদ্যতালিকা অনুসরণ করায় মাত্র আট মাসেই জিতেন্দ্রের কোমর ১২ ইঞ্চি কমে আসে। কোলেস্টোরেলের মাত্রাও এক-পঞ্চমাংশ নেমে যায়। জিতেন্দ্র বলেন, যখন আমি নিজেকে বদলে ফেলার সিদ্ধান্ত নেই, তখনই ভেবেছিলাম প্রতি মাসে সাড়ে ৪ লাখ পদক্ষেপ হাঁটব। গত ৮ মাসে আমি ৩২ লাখের বেশি পদক্ষেপ হেঁটেছি। এখন জিতেন্দ্রের ওজন ৮৪ কেজি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: