উৎসবের আগেই উৎসবের আমেজ, আসছে শিল্পী মমতাজ

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ১১:৫২ পিএম

আগামীকাল বরগুনার পাথরঘাটা আসছেন দেশের স্বনামধন্য কন্ঠশিল্পী মমতাজ। উপজেলার কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের ৮০বছর পূর্তি উপলক্ষে পুনর্মিলনী অনুষ্ঠানে থাকবে শিল্পী মমতাজ। বরিশালের দক্ষিণ অঞ্চলে এই প্রথম শিল্পী মমতাজের আগমন।

শুক্রবার (২০ জানুয়ারি) ফারজানা সবুর রুমকির সভাপতিত্বে সকাল ৯টায় জাতীয় সংগীত ও পতাকা উত্তোলন করে অনুষ্ঠান উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের,উপাচার্য,অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। তিনি অত্র প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী। কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের ১৯৪৯ সাল থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষার বিদায়ী সাবেক শিক্ষার্থীদের নিয়ে এই আয়োজন।

এছাড়াও প্রতিষ্ঠানের সাবেক অনেক শিক্ষার্থীরাই আছেন দেশের বিভিন্ন পর্যায়ের উচ্চতম কর্মরত অবস্থায় তারাও থাকবেন উক্ত অনুষ্ঠানে। ৮০ বছর পূর্তি এই মিলন মেলা অনুষ্ঠানে মঞ্চ কাঁপাবে সুনামধন্য ক্ষ্যতিমান শিল্পী মমতাজ। মানিকগঞ্জ জেলার, ১০তম জাতীয় সংসদের ১৫নং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য, ও আইনজীবী এবং ক্ষ্যতিমান শিল্পী মমতাজ

মমতাজ বেগম বাংলাদেশের একজন জনপ্রিয় লোকগান শিল্পী ও মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদের সংসদ সদস্য। ভিন্ন ধারার গান পরিবেশনের কারণে তিনি মিউজিক কুইন বা সুর সম্রাজ্ঞী নামেও বহুল পরিচিত।

দুই দশকের বেশি সময় ধরে তার পেশাদারী সংগীত জীবনে প্রায় ৭০০টি একক অ্যালবাম প্রকাশ পায়। ২০০৯ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক মনোনয়ন পেয়ে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

দেশব্যাপী বিভিন্ন সংগীতানুষ্ঠানে নিয়মিত অংশগ্রহন করেন মমতাজ। এছাড়া তিনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অনেক দেশে সংগীত অনুষ্ঠানে গান গেয়েছেন ও তার গান ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।

প্রথম জীবনে বাবা মধু বয়াতি, পরে মাতাল রাজ্জাক দেওয়ান এবং শেষদিকে আব্দুর রশীদ সরকারের কাছে গান শেখেন মমতাজ। এসময় লোক গানের শিক্ষক আব্দুর রশীদ সরকারের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন মানিকগঞ্জের এই মেয়ে। এরপর রমজান আলীকে বিয়ে করেন। কিন্তু তার সঙ্গে সংসার জীবনের ইতি টেনে মঈন হাসান চঞ্চলের সঙ্গে ঘর বাঁধেন জনপ্রিয় এই সঙ্গীত শিল্পী।

এদিকে অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে। ইতিমধ্যে কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের মাঠজুড়ে টানানো হয়েছে শামিয়ানা। তৈরি হয়েছে মঞ্চ। আলোকসজ্জায় সেজেছে পুরো স্কুল। স্কুলের বাইরে তোরণ নির্মাণ হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: