মিয়ানমারের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত বাংলাদেশ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ০৪:৪৯ পিএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে যে কোনো আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক আলোচনার জন্য বাংলাদেশের দ্বার উন্মুক্ত। তিনি বলেন, বাংলাদেশ সরকারকে ২০২১ সালে রোহিঙ্গা ইস্যুতে ১ বিলিয়ন ডলারের বেশি খরচ করতে হয়েছে। কিন্তু সংকট কাটেনি।

শনিবার (২১ জানুয়ারি) সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ও ইন্দো-প্যাসিফিক সহযোগিতা: অগ্রাধিকারমূলক সমস্যা ও উদ্বেগের ওপর আয়োজিত এক আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে আমাদের কুটনীতিকরা সবসময় আলোচনা করছে। রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ বছরে বিলিয়ন ডলার খরচ করলেও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে প্রত্যাশিত সহযোগিতা মিলছে না।

তিনি বলেন, সব সমস্যার সমাধান হয়, শুধু রোহিঙ্গা সমাধানের আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা সেভাবে হয় না। এত ব্যয়ের বোঝা ও দায়, বাংলাদেশের বহন করা আর সম্ভব নয়। শাহরিয়ার আলম বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিয়ে বড় দেশগুলোর মধ্যে প্রতিযোগিতা রয়েছে। তাই জাতীয় সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা রেখে চলবে বাংলাদেশ।

তিনি বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধে যে বৈশ্বিক সংকট তৈরি হচ্ছে তা আমাদের ভাবাচ্ছে । কিন্তু আমরা কনফিডেন্ট এই সংকট সামাল দিতে। ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে ঢাকা যুক্ত হবে কিনা সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সেই সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: