মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলন ও পাহাড় কাটার দায়ে জরিমানা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ১০:০৭ পিএম

খাগড়াছড়ির মানিকছড়িতে অবৈধ ভাবে বালু উত্তোলন ও পাহাড় কেটে পরিবেশ নষ্ট করার অপরাধে দুজনকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রবিবার (২২ জানুয়ারি) বিকেলে উপজেলার তিনটহরী ইউনিয়নের অন্তর্গত বড়ডলু মুসলমিপাড়া এলাকায় উক্ত ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুম্পা ঘোষ।

জানা যায়, প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ও পার্শবর্তি একই স্থানে পাহাড় কেটে পরিবেশের ক্ষতি করে যাচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে যান সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুম্পা ঘোষ। পরে সেখানকার বালু উত্তোলনকারী আব্দুর রশিদ’কে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ৫(১) ধারার অপরাধে ৫০ হাজার টাকা ও একই এলাকার নাজমা বেগম’কে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর ৬(খ) ধারার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা সহকারি কমিশনার সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুম্পা ঘোষ জানান, অবৈধ বালু উত্তোলন ও পাহাড় কাটার অপরাধে দুজনকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে উপজেলার যেকোনো স্থানে পাহাড় কাটা ও অবৈধভাবে বালু উত্তোলন করার খবর পেলে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হবে বলেও তিনি জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: