বিশ্ব ইজতেমায় বিদেশি মুসল্লিসহ ৯ জনের মৃত্যু

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ০৪:১৯ পিএম

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে গতকাল রবিবার (২৩ জানুয়ারি) বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হয়েছে। এবার ইজতেমায় শরিক হতে এসে এক বিদেশিসহ নয় মুসল্লির মৃত্যু হয়েছে। সর্বশেষ আখেরি মোনাজাতের আগে মারা যান হাফেজ আবু বকর (৬০)। তিনি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার অলিপুর গ্রামের বাসিন্দা। বেলা ১১টার দিকে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

ইছাড়া ইজতেমায় অন্য নিহত মুসল্লিরা হলেন- সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার লক্ষ্মীপুর গ্রামের কাসিম উদ্দিনের ছেলে দলিলুর রহমান (৭৫) ও একই জেলার ভেন্নবাড়ি হরিনারায়ণপুর গ্রামের মীর হোসেন আকন্দের ছেলে জয়নাল আবেদিন (৬০), সিলেটের মুসল্লি আলাউদ্দিন (৭০), সিলেটের গোলাপগঞ্জ উপজেলার রনকালি এলাকার জয়নাল আবেদীন (৫৫), কুড়িগ্রামের উলিপুর উপজেলার চকলাপাড় গ্রামের নূরুল ইসলাম (৭২), নাটোরের সিংড়া উপজেলার বটিয়া গ্রামের ফরিদ উদ্দিন (৬৫), নোয়াখালীর কবিরপুর উপজেলার সুন্দরপুরের কালা মিয়ার ছেলে আবুল বাশার (৬০) এবং ইন্দোনেশিয়ান নাগরিক পুর্নম সোপান ওরফে সোফা হাজি (৬৭)।

এর মধ্যে প্রথম ইজতেমার ১ম পর্বে মারা গেছেন চারজন এবং দ্বিতীয় পর্বে মৃত্যু হয়েছে পাঁচজনের। আজ সোমবার (২৩ জানুয়ারি) বিশ্ব ইজতেমায় আসা মুসল্লিদের জন্য স্বাস্থ্য বিভাগের নেওয়া কার্যক্রম ও পরিসংখ্যানে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।অধিদপ্তর জানিয়েছে, প্রথম পর্বের ইজতেমা শুরুর আগের দিনেই (১২ জানুয়ারি) দুইজনের মৃত্যু হয়েছে, ইজতেমার প্রথম দিনে (১৩ জানুয়ারি) একজনের মৃত্যু হয়েছে, দ্বিতীয়দিনেও একজনের মৃত্যু হয়েছে। তবে ইজতেমার তৃতীয় দিন আখেরি মোনাজাতের দিন কারও মৃত্যু হয়নি। এরপর দ্বিতীয় পর্বের ইজতেমা শুরুর দিনে (২০ জানুয়ারি) তিনজনের, দ্বিতীয় দিনে একজনের এবং তৃতীয় ও শেষ দিনে আরও একজনের মৃত্যু হয়েছে।

অধিদপ্তর সূত্রে জানা যায়, ইজতেমা ময়দানে মুসল্লিদের সার্বক্ষণিক চিকিৎসা, ওষুধপত্র সরবরাহসহ জরুরি অ্যাম্বুলেন্সের বিশেষ ব্যবস্থা রেখেছিলো স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগের নেতৃত্বে ৬টি কেন্দ্রে ২৪ ঘণ্টা সার্বক্ষণিক চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে তুরাগ নদীর উত্তর পাশে আর রেড ক্রিসেন্টের সহায়তায় দক্ষিণ পাশে চিকিৎসা কেন্দ্র নির্মাণ করা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: