ঢাবিতে পদার্থ বিজ্ঞানী সত্যেন্দ্র নাথ বোসের জন্মবার্ষিকী উপলক্ষ্যে সেমিনার

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ০৬:১৯ পিএম

বিশ্ববরেণ্য বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্র নাথ বোসের বৈজ্ঞানিক দর্শন ও শক্তিশালী মূল্যবোধ ধারণে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, অসাধারণ গবেষণা কার্যক্রমের মাধ্যমে এ বাঙালি পদার্থ বিজ্ঞানী বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের সংস্পর্শে আসেন এবং আইনস্টাইনের সাথে সম্পৃক্ত হয়ে পদার্থ বিজ্ঞানের গবেষণাকে আরও সমৃদ্ধ করে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। সত্যেন বোস মৌলিক গবেষণা ও পারস্পরিক সহযোগিতার বিষয়টি আমাদের গভীরভাবে অনুধাবন করতে শিখিয়েছেন। বোসের বৈজ্ঞানিক দর্শন ও শক্তিশালী মূল্যবোধকে ধারন করে গবেষণা পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

সোমবার (২৩ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় বোস সেন্টার ফর এ্যাডভান্সড স্টাডি এন্ড রিসার্চ ইন ন্যাচারাল সায়েন্সেসের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববরেণ্য বিজ্ঞানী সত্যেন্দ্র নাথ বোসের ১২৯তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ কথা বলেন।

সেন্টারের পরিচালক অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সেমিনারে ভারতের এস এন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস-এর পরিচালক অধ্যাপক ড. তনুশ্রী সাহা দাশগুপ্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা।

অধ্যাপক ড. তনুশ্রী সাহা দাশগুপ্ত মূল প্রবন্ধে বিজ্ঞানী সতেন্দ্রনাথ বসুর জন্ম, শিক্ষা, কর্মজীবন, গবেষণা, স্বীকৃতি ও সম্মাননা, কোয়ান্টাম পরিসংখ্যান ও বোস-আইনস্টাইন তত্ত্বসহ নানা দিক বিস্তারিতভাবে তুলে ধরেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: