২৪ ঘণ্টা পরও বিদ্যুৎ ফেরেনি পাকিস্তানের অনেক এলাকায়

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ১০:১১ এএম

জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়া পাকিস্তানে বিদ্যুৎ সংযোগ পুরোপুরি ঠিক হয়নি এখনও। সোমবার সকাল সাড়ে ৭টার দিকে ওই ঘটনার পর মঙ্গলবার সকালেও পুরোপুরি সংযোগ ফেরাতে কাজ করে যাচ্ছেন কর্মীরা।

রয়টার্স বলছে, বিদ্যুৎ সংযোগ ফেরাতে কাজ চলছে। রাত ১০টার মধ্যে বিষয়টি ঠিক হওয়ার কথা ছিল, তবে তা সম্ভব হয়নি। এরই মধ্যে রাজধানী ইসলামাবাদ ও বেলুচিস্তান প্রদেশে বিদ্যুৎ সংযোগ চালু করা সম্ভব হয়েছে। তবে অনেক এলাকায় রাত কেটেছে অন্ধকারে। সার্বিক বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

জ্বালানিমন্ত্রী খুররম দস্তগীর এক টুইট বার্তায় বলেছেন, আমরা কিছু প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছি। কিন্তু এই বাধাগুলো অতিক্রম করব এবং বিদ্যুৎ সংযোগ পুনঃস্থাপন করব।

এর আগে গত অক্টোবরেও বিদ্যুৎ নিয়ে এমন সংকটে পড়েছিল ২২ কোটি মানুষের দেশ পাকিস্তান। তখন ১২ ঘণ্টার চেষ্টায় বিদ্যুৎ সংযোগ চালু হয় দেশজুড়ে।

খুররম দস্তগীর বলেন, শীতকালে দেশজুড়ে চাহিদা কম থাকায় রাতে বিদ্যুৎ উৎপাদন ইউনিটগুলো সাময়িকভাবে বন্ধ রাখে জাতীয় গ্রিড। সকালে ইউনিটগুলো এক এক করে চালু করা হচ্ছিল।

তিনি বলেন, তখন সিন্ধু প্রদেশের দুটি শহরের মধ্যে ফ্রিকোয়েন্সির তারতম্যের ঘটনা ঘটে। এ সময় ভোল্টেজ ওঠানামা করতে করতে একের পর এক বিদ্যুৎ উৎপাদন ইউনিট বন্ধ হতে শুরু করে। সূত্র: রয়টার্স।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: