স্বজনদের দেখতে অবৈধভাবে বাংলাদেশে ভারতীয় বৃদ্ধা, পতাকা বৈঠকের মাধ্যমে ফেরত

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০৩:৪১ পিএম

৭৮ বছর বয়সী বৃদ্ধা ভারতীয় নাগরিক মোছা. মন্ডল জমিলা বেওয়া তিন মাস আগে সীমান্ত পেরিয়ে অবৈধভাবে মেহেরপুর শহরের কাসারিপাড়ায় তাঁর ভাই রহিম বকসের বাড়িতে ওঠেন। এরপর গত রবিবার (২২ জানুয়ারী) বিকাল ৩টায় সীমান্তপথে অবৈধভাবে ভারতে ফিরে যাওয়ার সময় দামুড়হুদা উপজেলার মুন্সিপুর গ্রামের এমপি ঘাট নামক স্থানে সীমান্ত চৌকির (বিওপি) বিজিবি সদস্যদের কাছে আটক হন জমিলা। টহলদল বৃদ্ধাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে তিনি এসব বলেন।

আটকৃত বৃদ্ধা মহিলা অধিক বয়স্ক ও বার্ধক্যজনিত অসুস্থ হওয়ায় মানবিক কারণে বিজিবির পক্ষ থেকে ওই নারীকে ভারতে স্বজনদের কাছে ফেরত পাঠানোর উদ্যোগ নেন বিজিবি। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) তাঁকে ফেরত নিতে অস্বীকৃতি জানালেও পরে বিজিবি-বিএসএফ আঞ্চলিক কর্মকর্তাদের মধ্যে সমঝোতা শেষে বুধবার (২৫ জানুয়ারী) সন্ধ্যায় তার ভারতীয় স্বজনদের কাছে ফিরে যান বৃদ্ধা মন্ডল জমিলা। বুধবার (২৫ জানুুয়ারী) রাতে চুয়াডাঙ্গা ব্যাটালিয়ন (৬ বিজিবি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক লে. কর্ণেল শাহ মো. ইশতিয়াক জানান, গত রবিবার ২২ জানুয়ারি বিকেলে দামুড়হুদা উপজেলার মুন্সিপুর গ্রামের এমপি ঘাট সীমান্তের কাছে বৃদ্ধা মন্ডল জমিলাকে ঘোরাঘুরি করতে দেখে বিজিবির টহল দলের সন্দেহ হয়। এরপর তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে ওই বৃদ্ধা জানান, তাঁর বাড়ি ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার ধুবুলিয়া থানার পাথরাদহ পশ্চিমপাড়া গ্রামে। তাঁর স্বামীর নাম মৃত ফজলু। তিন মাস আগে তিনি ভারত থেকে বাংলাদেশে তাঁর ভাইয়ের বাড়িতে বেড়াতে এসেছিলেন। এরপর নিজ বাড়িতে অবৈধভাবে ফেরত যাওয়ার সময় আটক হলে মানবিক দিক বিবেচনা করে জমিলাকে ভারতে যেতে কোনো বাধা দেয়নি বিজিবি। কিন্তু সীমান্তের ভারতীয় অংশে কর্তব্যরত ৮২ বিএসএফের মহাখোলা ক্যাম্পের সদস্যরা জমিলাকে ভারতে প্রবেশে বাধা দেন। বিজিবির টহল দলের পক্ষ থেকে অনুরোধ করা হলে বিএসএফের কর্মকর্তারা জানান, পতাকা বৈঠকের মাধ্যমে বৃদ্ধাকে গ্রহণ করা হবে। বিজিবি মুন্সিপুর কোম্পানি কমান্ডারের পক্ষ থেকে বিএসএফের মহাখোলা কোম্পানি কমান্ডারকে পতাকা বৈঠকের জন্য চিঠি দেন।

এরপর মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিজিবির যশোর রিজিয়নের নোডাল অফিসার লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আনোয়ারুল মাযহার বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার নোডাল অফিসার ডিআইজি শ্রী অমিরেশ কুমার আরিয়াকে বিজিবি কর্তৃক আটককৃত বৃদ্ধা মহিলা জমিলাকে ফেরত নেওয়ার জন্য পুনরায় অনুরোধ করেন। এর বুধবার (২৫ জানুয়ারী) বিএসএফ সম্মতি জ্ঞাপন করেন। ঐ দিন সন্ধ্যায় মুন্সিপুর সন্ধ্যায় সীমান্তে পতাকা বৈঠকের মাধ্যমে জমিলাকে বিএসএফের কাছে হস্তান্তর করা হয়।

তিনি আরও জানান, ভারতীয় বৃদ্ধা নাগরিক জমিলা বেওয়াকে আটকের পর থেকে হস্তান্তরের আগ পর্যন্ত দামুড়হুদা মডেল থানা পুলিশের হেফাজতে রাখার অনুরোধ করলে তাঁকে নিরাপদে হেফাজতে রাখেন এবং বুধবার সন্ধ্যায় ভারতে ফেরত পাঠানো হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: