লোহাগাড়ায় বিরল প্রজাতির পেঁচা ও লজ্জাবতী বানর উদ্ধার

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০৭:৫১ পিএম

চট্টগ্রামের লোহাগাড়ায় পাচারকালে মহাবিপন্ন প্রজাতির একটি পেঁচা ও দুটি লজ্জাবতী বানরসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বার আউলিয়া কলেজের সামনে অভিযান চালিয়ে প্রাণীগুলো উদ্ধার করা হয়। এসময় পাচারকাজে ব্যবহৃত দুটি মোটরসাইকেল জব্দ করা হয়।

গ্রেপ্তাররা হলেন, বান্দরবানের আলিকদম উপজেলার দানু সর্দার পাড়ার আনোয়ার হোসেনের ছেলে মোবারক হোসেন (২৭), একই উপজেলার পুর্ব পালং পাড়ার মৃত আমির হোসেনের ছেলে সাদ্দাম হোসেন (২৭), উত্তর পালং পাড়ার সৈয়দ হোসেনের ছেলে মহি উদ্দিন (২৪) এবং খুলনা সোনাডাঙ্গা বায়রা এলাকার মৃত দিলু সিকদারের ছেলে আজহার সিকদার (৪৮)।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রত্যেককে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, আমাদের কাছে তথ্য ছিলো বান্দরবান জেলার আলিকদম থেকে চকরিয়া হয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে বিক্রি করার জন্য প্রাণীগুলো নিয়ে যাচ্ছিল। পথিমধ্যে উল্লিখিত এলাকায় দুটি মোটরসাইকেল সাইকেল থামিয়ে মহাবিপন্ন প্রজাতির একটি পেঁচা ও দুটি লজ্জাবতী বানরসহ চারজনকে গ্রেপ্তার করতে সক্ষম হই।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান বলেন, ভ্রাম্যমাণ আদালতে গ্রেপ্তাররা অপরাধ স্বীকার করায় আইন অনুযায়ী তাদের প্রত্যেককে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: