তিতুমীর কলেজের প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে যেসব সেবা পাবেন

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:১৩ পিএম

আজাত হোসেন, তিতুমীর কলেজ প্রতিনিধি: কেউ গলা ব্যথা, কেউ রক্তচাপ নির্ণয়, কেউ শরীরে জ্বর, সর্দি, কাঁশি নিয়ে দাড়িয়ে আছে সরকারি তিতুমীর কলেজের প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রের মূল ফটকে। সবাই এসেছেন প্রাথমিকভাবে স্বাস্থ্য সেবা নিতে। এমনই চিত্রের দেখা মিলছে কলেজটির স্বাস্থ্য সেবা কেন্দ্রে। তবে কাউকে স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে ত কাউকে পরামর্শ দেওয়া হচ্ছে স্বীকৃত কোনো ডাক্তারের সরনাপন্ন হতে।

বুধবার (১ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি তিতুমীর কলেজে উদ্বোধন করা হয়েছে প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র। উদ্বোধনের পর থেকেই শিক্ষার্থীদের চর্চায় রয়েছে স্বাস্থ্য সেবা কেন্দ্রটি। কলেজের বিভিন্ন ফেইসবুক গ্রুপের ওয়ালে ওয়ালে জানান দিচ্ছে সে বার্তা।

উদ্বোধনের পর আজ দ্বিতীয় দিনে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গিয়েছে স্বাস্থ্য সেবা কেন্দ্রে। কেউ এসেছেন প্রাথমিক স্বাস্থ্য সেবা নিতে আবার কেউ এসেছেন কৌতুহলের বশবর্তী হয়ে এক নজর দেখতে। তবে কেউ ফিরছে না রিক্ত হাতে সবাইকে দেওয়া হচ্ছে সেবা।

সেবা নিতে আসা স্নাতক তৃতীয় বর্ষের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মো. ওলিউল্লাহ বলেন, আমাদের ক্যাম্পাসে একটি প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র হয়েছে আমি ব্যক্তিগত ভাবে অনেক উৎফুল্ল। আমি এসেছিলাম আমার রক্তচাপ নির্ণয় করতে। প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রের ডাক্তার আমার রক্তচাপ নির্ণয় করেছেন। আমার বেশ ভালো অনুভূতি হচ্ছে।

প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রের সুযোগ সুবিধা সহ ইত্যাদি বিষয়ে কথা হয় দায়িত্বরত চিকিৎসক আর্পা তাবাসসুমের সাথে। তিনি সরকারি তিতুমীর কলেজের প্রাথমিক সেবা কেন্দ্রে নিয়োগের পূর্বে ছিলেন গ্রীণ রোডের সেন্ট্রাল হাসপাতালে। সেখানে তিনি প্রায় সাড়ে তিন বছরের মতো চিকিৎসকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বেসরকারি ভাবে সরকারি তিতুমীর কলেজের প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে নিয়োগ প্রাপ্ত হয়েছেন।

তিনি বলেন, বর্তমানে ক্যাম্পাসে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা চলছে। প্রথম দিনে অনেকে দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পায়ে ব্যাথা ও একজন পা ভেঙে যাওয়া সহ কিছু শিক্ষার্থী এসেছিল সেবা নিতে। আমি যাদের প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়া যায় তাদের সেবা দিয়েছি এবং যে শিক্ষার্থীর পা ভেঙে গিয়েছিল তাকে প্রাথমিক ভাবে চিকিৎসা দিয়ে পঙ্গু হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়েছি। আজও সেই শিক্ষার্থীকে পরীক্ষা করেছি এবং পরামর্শ প্রদান করেছি।

শিক্ষার্থীদের প্রাথমিক স্বাস্থ্য সেবা ও সুযোগ সুবিধা নিয়ে তিনি বলেন, এখানে ছোট ধরনের ক্ষত, অজ্ঞান হয়ে যাওয়া, জ্বর, সর্দি, কাঁশি, হাঁচি ইত্যাদি রোগের সেবা দেওয়া হবে। মূলত সব ধরনের রোগের জন্য এখানে আসা যাবে। আমি প্রাথমিকভাবে রোগটি পরীক্ষা করে শিক্ষার্থীদের পরামর্শ দিচ্ছি।

তবে প্রাথমিক চিকিৎসা সেবা কেন্দ্রে চিকিৎসা শুরু হয় প্রথম দিন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌস আরা বেগমের রক্তচাপ নির্ণয়ের মাধ্যমে। তিনি প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র নিয়ে বলেন, আমাদের অনেকেই বিভিন্ন ঔষধ কোম্পানিতে চাকরি করেন। তারা প্রচুর ঔষধ বিনা পয়সায় দেয়, আমরা কাওকে জোর করছি না, আমরা যে যেখান থেকে পারি এখানে বিভিন্ন ভাবে সহযোগিতা করে এখানে সুন্দর একটা ডিসপেনসারি আমরা বানাতে পারি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: