আশুলিয়ায় মাটি চুরির দায়ে ৮ জনের ১ মাসের কারাদণ্ড

প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩২ এএম

সাভারের আশুলিয়ায় বেআইনিভাবে আবাদি কৃষি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রির অভিযোগে ৮ জনকে এক মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাত ৯টার দিকে এই কারাদণ্ড দেয় আশুলিয়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রট আনোয়ার হোসেন। এর আগে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত আশুলিয়ার শিমুলিয়ার বিভিন্ন এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

সাজাপ্রাপ্তরা হলেন, আশুলিয়ার শিমুলিয়া রনস্থল গ্রামের ফেদু বেপারীর ছেলে মো. রসুল উদ্দিন (৪৭), গাজীপুরের কালিয়াকৈরের পাকুরাইল গ্রামের সুলতান মিয়ার ছেলে মো. রাজিব (২২), একই থানার ডোবাইল গ্রামের মো. বছুর উদ্দিন ছেলে মো. সাইফুল ইসলাম (২০) , একই থানার গোসতরা গ্রামে মো. মকবুল হোসেনের ছেলে মো. মোসলেম (৪২), ধামরাইয়ের বারাড়িয়া গ্রামের ফাইজুল ইসলামের ছেলে মো. মামুন ইসলাম (১৯),একই গ্রামের আব্দুল মালেলেরকর ছেলে মো. জুলহাস হোসেন (২৬) ধামরাইয়ের ফইসকা গ্রামের মানিক ময়িার ছেলে মো. শিপুল হোসেন (১৮), ফেনী জেলার সোনাগাছি থানার দক্ষিণ চরদরবেশ গ্রামের নরুল ইসলামের ছেলে মো. আকবর হোসেন (২০)।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার হোসেন বলেন, মাটির চুরি অভিযোগে শিমুলিয়া অভিযানে হাতে নাতে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। এরমধ্যে যাছাই-বাছাই করে ৮ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। এই চক্রটি মাটি চোর। তারা দীর্ঘদিন ধরে আইন ভেঙ্গে কৃষি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রি করে আসছিল। অনেক সময় জমির মালিকও মাটি বিক্রি করে। আবার চক্রটি জোর করেও মাটি কেটে বিক্রি করে আসছিল। আবাদি কৃষি জমির মাটি কেটে এভাবে ইটভাটায় বিক্রি করা আইনের লঙ্ঘন।

তিনি আরো বলেন, ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রন আইন ২০১৩ এর ১৫ ধারা মোতাবেক তাদের এই সাজা দেয়া হয়। পরে রাত সাড়ে ৯টার দিকে সাজাপ্রাপ্ত আসামীদের আশুলিয়া থানার সহযোগিতায় জেল হাজতে পাঠানো হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: