জয়পুরহাটে ১ লাখ ৩৫ হাজার মেট্রিক টন শাক সবজির উৎপাদন

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২২ পিএম

শাক সবজি উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে ২০২২-২০২৩ মৌসুমে ১ লাখ ৩৫ হাজার ২ শ ৩৬ মেট্রিক টন বিভিন্ন শাক সবজির উৎপাদন হয়েছে। যা জেলা চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ জেলার বাইরে সরবরাহ করা সম্ভব হচ্ছে।

স্থানিয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, রোপা আমন ধান কাটা-মাড়াইয়ের সঙ্গে সঙ্গে শাক সবজি চাষের প্রস্তুতি সম্পন্ন করেন স্থানিয় কৃষকরা। খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে ২০২২-২০২৩ মৌসুমে নিবিড় ফসল উৎপাদন কর্মসূচীর আওতায় জেলায় ৫ হাজার ৭০ হেক্টর জমিতে এবার বিভিন্ন শাক সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হলেও প্রকৃত চাষ হয়েছে ৫ হাজার ৮০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১০ হেক্টর বেশি।

এতে সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৩৫ হাজার ১৭৫ মেট্রিক টন। বর্তমানে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উৎপাদন হয়েছে ১ লাখ ৩৫ হাজার ২ শ ৩৬ মেট্রিক টন সবজি। যা জেলার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা হচ্ছে। জয়পুরহাটে চাষ হওয়া শাক সবজির গুলোর মধ্যে রয়েছে বিভিন্ন জাতের ফুলকপি, বাধাকপি, বেগুণ, টমেটো, লালশাক, মূলা, লেটুস, পালং শাক, বরবটি, গাজর, সিম, করোলা, শসা ইত্যাদি।

২০২২-২৩ রবি মৌসুমে জেলায় শাক সবজি চাষ সফল করতে কৃষকদের মাঠ পর্যায়ে পরামর্শ প্রদান করা হয় বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। আগাম জাতের শাক সবজি চাষ করে ভাল দাম পাওয়ায় জেলার কৃষকরা খুশি বলেও জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: