শিঙাড়া বিক্রি করেই বছরে আয় ৪৫ কোটি রুপি!

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ১২:২৭ এএম

শিঙাড়া খুব সাধারণ একটি খাবার। বাজারে যার দাম সাধারণত খুব বেশি হয় না। আর সামান্য সেই শিঙাড়াই কিনা বদলে দিলো এক দম্পতির জীবন। উচ্চ বেতনের চাকরি ছেড়ে এখন দিনে ১২ লাখ রুপির শিঙাড়া বিক্রি করছেন ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরুর এক দম্পতি। আর বছরে তাদের এই বিক্রির পরিমাণ প্রায় ৪৫ কোটি রুপির। বুধবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস।

ভারতীয় একাধিক গনমাধ্যম সূত্রে জানা যায়, বেঙ্গালুরুর ওই দম্পতির নাম নিধি সিং এবং শিখর বীর সিং। ২০১৫ সালে এই দম্পতি ‘সামোসা সিং’ নামে তাদের নিজস্ব ফুড স্টার্টআপ শুরু করার জন্য উচ্চ বেতনের চাকরি ছেড়ে দেন। নতুন এই স্টার্টআপের ধারণাটি শিখরের শিঙাড়ার প্রতি ভালোবাসা এবং এটিকে বেঙ্গালুরু শহরে জনপ্রিয় করার ইচ্ছা থেকে এসেছে। ভারতীয় সংবাদমাধ্যম বলছে, আলোচিত এই দম্পতি স্টার্টআপে তহবিল যোগাতে এবং রান্নাঘরের জায়গা আরও বাড়াতে তাদের ৮০ লাখ রুপি মূল্যের বাড়ি বিক্রি করে দিয়েছিলেন। আর আজ তাদের কোম্পানির বার্ষিক টার্নওভার ৪৫ কোটি রুপি এবং প্রতিদিন শিঙাড়া বিক্রির পরিমাণ প্রায় ১২ লাখ রুপি।

জানা যায়, ব্যবসা শুরুর আগে শিখর বীর সিং বায়োকন নামক একটি প্রতিষ্ঠানের প্রধান বিজ্ঞানী ছিলেন এবং নিধি সিং ছিলেন ভারতের গুরুগ্রামের ফার্মা কোম্পানির কর্মচারী। চাকরি করার সময় এই দম্পতির একত্রে বেতন প্যাকেজ ছিল ৩০ লাখ রুপি। তবে পরে তারা নিজেদের চাকরি ছাড়ার মতো ঝুঁকি নেন এবং নিজস্ব ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেন। সংবাদমাধ্যম বলছে, প্রথমে একটি ছোট দোকান দিয়ে ব্যবসা শুরু করেছিলেন ওই দম্পতি। কিন্তু যখন তারা দেখলেন, ব্যবসা বাড়াতে গেলে একটি বড় রান্নাঘরের প্রয়োজন, তখন নিজেদের বাড়ি বিক্রি করে দেন ওই দম্পতি। আর সেই টাকায় বেঙ্গালুরুতে একটি কারখানা ভাড়া নেন নিধি এবং শিখর।

মূলত হরিয়ানার বাসিন্দা ওই দম্পতি নিজেদের যাবতীয় সঞ্চয় ভেঙে এবং সবমিলিয়ে প্রায় ৮০ লাখ রুপি বিনিয়োগ করে বড়সড় একটি রান্নাঘরের জায়গা ভাড়া নেন। এরপরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি ওই দম্পতিকে।২০১৫ সালে বেঙ্গালুরুতে ‘সামোসা সিং’ নামে নিজেদের আউটলেট খোলেন তারা। তারপর থেকেই ভারতীয়দের কাছে অতি পরিচিত শিঙাড়া দম্পতির জীবন বদলে যায়। ‘সামোসা সিং’ নামের এই ব্র্যান্ড দিনে প্রায় ৩০ হাজার সিঙ্গারা বিক্রি করে। তাদের এই ব্যবসার বাৎসরিক টার্নওভার প্রায় ৪৫ কোটি রুপি। পৃথক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ জানিয়েছে, ব্যবসা শুরুর পর শিখর বীর সিং ও নিধি সিং দম্পতি তাদের মেনুতে বেশ কিছু উদ্ভাবনী সামোসা বা শিঙাড়া নিয়ে আসেন। তাদের সবচেয়ে বিখ্যাত শিঙাড়া হলো বাটার চিকেন এবং কদাই পনির সামোসা।

এছাড়া  বেঙ্গালুরুর এই দম্পতির ইতোমধ্যেই ভারতজুড়ে প্রায় ৪০টি স্টোর রয়েছে এবং তারা এখন তাদের ব্যবসা আরও প্রসারিত করার পরিকল্পনা করছেন।সংবাদমাধ্যম বলছে, বিশ্ববিদ্যালয়ে বায়ো-টেকনলজিতে বি টেক পড়ার সময় আলাপ হয়েছিল নিধি এবং শিখরের। এরপর হায়দ্রাবাদে গিয়ে এম টেক সম্পন্ন করেন শিখর। পরে বায়োকন নামক একটি সংস্থায় প্রিন্সিপাল সায়েন্টিস্ট হিসেবে চাকরি শুরু করলেও পরে তা ছেড়ে দেন শিখর।অন্যদিকে গুরুগ্রামের একটি ওষুধ সংস্থায় চাকরি করতেন নিধি। তিনিও সেটি ছেড়ে দেন। তাদের সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না তা ‘সামোসা সিং’ স্টার্টআপের সাফল্যেই প্রমাণিত।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: