জয়পুরহাটকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০১:৩১ পিএম

মুজিববর্ষের উপহার হিসেবে জয়পুরহাট জেলাকে আজ বুধবার আনুষ্ঠানিক ভাবে ভূমিহীণ ও গৃহহীণমুক্ত ঘোষনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের অন্যান্য জেলার ন্যায় সকাল সাড়ে ৯ টায় ভিডিও কনফারেন্সে মাধ্যমে জয়পুরহাটের ৪র্থ পর্যায়ের ১৩৯ ভূমিহীণ ও গৃহহীণ পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তরের মধ্য দিয়ে এই জেলাকে ভূমিহীণ ও গৃহহীণমুক্ত ঘোষনা করা হলো।

সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদু, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মহিউদ্দিন জাহাঙ্গীর, ইউএনও আরাফাত হোসেন স্থানিয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ১৩৯ টি পরিবারের মাঝে ঘরের চাবী ও অন্যান্য কাগজপত্র হস্তান্তর করেন। মুজিববর্ষ উপলক্ষে ৪র্থ পর্যায়ে নির্মাণকৃত ঘরের মধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ৪৯টি, আক্কেলপুর উপজেলায় ৩৫টি, কালাইতে ২৫টি ও ক্ষেতলাল উপজেলায় ৩০টি। বুধবার ১৩৯টি ভূমিহীণ ও গৃহহীন পরিবারের মাঝে কবুলিয়ত দলিল, জমির খতিয়ান, গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিকভাবে ঘরের ওই চাবি হস্তান্তরের মধ্য দিয়ে জয়পুরহাট জেলা ”ক” শ্রেণির ভূমিহীণ ও গৃহহীণমুক্ত হলো বলে জানান, জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদু ।

“বাংলাদেশের একজন মানুষও ভূমিহীণ ও গৃহহীন থাকবেনা” প্রধানমন্ত্রীর এই ঘোষনা বাস্তবায়নে জয়পুরহাট জেলাকে ভূমিহীন ও গৃহহীণমুক্ত ঘোষনা করার জন্য জেলা ও উপজেলা প্রশাসন যাবতীয় কর্মসূচী গ্রহন করে। জয়পুরহাট জেলায় সর্বশেষ নিরুপিত তালিকা অনুযায়ী ১০৪৮ টি ’ক’ শ্রেণির ভূমিহীণ ও গৃহহীন পরিবার নির্বাচন করা হয়।

ইতোপূর্বে জয়পুরহাট জেলার পাঁচ উপজেলায় ১ম পর্যায়ে ১৬০টি, ২য় পর্যায়ে ১৪১টি, ৩য় পর্যায়ে ৩৫৮টি এবং বরাদ্দের বাইরে গুচ্ছগ্রাম প্রকল্পে, আশ্রয়ণ প্রকল্পের ব্যারাকে, স্থানিয় গণ্যমান্য ব্যক্তি/প্রতিষ্ঠান, বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন ও বাংলাদেশ পুলিশ কর্তৃক ২৫০টি পরিবারের মাঝে ২ শতাংশ জমিসহ ঘর প্রদান সম্পন্ন করা হয়। ফলে ৩য় পর্যায়ে পাঁচবিবি উপজেলা ভূমিহীণ ও গৃহহীনমুক্ত হয়েছে। বুধবার শুধুমাত্র জয়পুরহাট সদর উপজেলা, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ১৩৯টি ভূমিহীণ ও গৃহহীন পরিবারের মাঝে কবুলিয়ত দলিল, জমির খতিয়ান, গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর করা হয়। মুজিববর্ষের উপহার হিসেবে একটি ঘর পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেও স্বপ্ন পুরন করেছেন বলে অনুভূতি ব্যক্ত করেন দোগাছী ইউনিয়নের পেঁচুলিয়া গ্রামের উমিলা বেগম, জামালপুর ইউনিয়নের নারায়নপাড়া গ্রামের ছাইদুল বাটালু ও পুরানাপৈল ইউনিয়নের আরামনগর মহল্লার মতিরন বিবি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: