চাঁদ দেখা যায়নি, শুক্রবার থেকে রোজা শুরু

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৭:৪২ পিএম

দেশের অধিকাংশ জেলাতে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী শুক্রবার (২৪ মার্চ) থেকে দেশে রমজান পালন শুরু হবে।

আজ বুধবার (২২ মার্চ) বাদ মাগরিব বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে রোজা শুরুর তারিখ নির্ধারণে বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। এই সভায় সভাপতিত্ব করছেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বুধবার চাঁদ দেখা না যাওয়ায় বাংলাদেশে শুক্রবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। ফলে মুসলমানরা বৃহস্পতিবার রাতে তারাবি নামাজ পড়ে শেষরাতে সেহরি খেয়ে রোজা রাখবেন।

এর আগে মঙ্গলবার সৌদির আকাশে চাঁদ দেখা না যাওয়ায় সেখানে রমজান মাস শুরু হচ্ছে বৃহস্পতিবার। দেশটির মুসলমানরা সেদিন থেকে রোজা রাখা শুরু করবেন বলে আরব নিউজের খবরে বলা হয়েছে।

মুসলমানরা চান্দ্র মাসের পঞ্জিকা অনুসরণ করেন, যেখানে ১২ মাসে ৩৫৪ বা ৩৫৫ দিনে বছর হিসাব করা হয়। চাঁদ দেখার উপর নির্ভর করে ইসলামী পঞ্জিকার দশম মাস রমজানের শুরু হয়। এবার চাঁদ দেখা না যাওয়ায় বুধবার শেষ হবে শাবান মাস এবং বৃহস্পতিবার রমজান মাস শুরু হবে বলে আরব নিউজের খবরে বলা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: