বগুড়ার চার উপজেলায় ঘর পেল আরো ৪৭৭ টি পরিবার

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৯:২৬ পিএম

চতুর্থ পর্যায়ে বগুড়ার ৪ টি উপজেলার ৪৭৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রীর ঘর উপহার পেয়েছে। বুধবার (২২ মার্চ) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এই ঘরগুলো হস্তান্তর করা হয়। এর মধ্যে বগুড়া সদরে ঘর পেয়েছে ২০১ টি পরিবার। আর শেরপুর উপজেলায় ১৭১ টি, ধুনটে ২৮ টি ও শাজাহানপুরে ৭৭টি পরিবারের মাঝে ঘরের চাবি তুলে দেয়া হয়।

এদিন সকালে বগুড়া সদর উপজেলায় গৃহ হস্তান্তর অনুষ্ঠান আয়োজন হয়। এতে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। এ নিয়ে সদর উপজেলায় মোট ৭৭৮ টি পরিবার প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছে। পরবর্তীতে আরো ৫২ টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেয়া হবে।

উপহারের ঘর পাওয়া দৃষ্টি প্রতিবন্ধী বাসন্তী রানী ও বরুন সরকার জানান আমাদের থাকার মত কোন ঘর ছিল না। অন্যের জায়গায় কোন রকম বেড়ার ঘরে ভাড়ায় বসবাস করতাম। আমরা ট্রেনে ফেরি করে কটন, ব্রাশ, আয়না-চিরুনীসহ ছোট ছোট পণ্য বিক্রি করি। এতে যা আয় হতো তা দিয়ে অতি কষ্টে সংসার চালাই। স্বল্প আয়ে বাড়ি বাড়া দিয়ে থাকা অনেক কষ্ট হত। কিন্তু এখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ঘর উপহার দিয়েছেন। এতে আমরা অত্যন্ত আনন্দিত।

আমাদের পাশে তিনি দাঁড়িয়েছেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মবকুল হোসেন, প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মমিন খান, এলজিইডির নির্বাহী প্রকৌশলী গোলাম মোর্শেদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাছিম রেজা, ভাইস চেয়ারম্যান ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাফুজুল ইসলাম রাজ।

বগুড়া সদর উপজেলায় প্রথম পর্যায়ে ২৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর বিতরণ করা হয়। এরপর দ্বিতীয় পর্যায়ে ২২৩টি তৃতীয় পর্যায়ে ১০৪ টি ও চতুর্থ পর্যায়ে ২০১ টি পরিবারের মাঝে উপহারের ঘর হস্তান্তর করা হয়। পরবর্তীতে এ উপজেলায় আরো ৫০টি পরিবারের মাঝে ঘর বিতরণ করা হবে।

একই সময়ে শেরপুর উপজেলায় ৪র্থ পর্যায়ের ২টি ধাপে বরাদ্দকৃত সর্বমোট ১৭১ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের নিকট জমিসহ ঘর হস্তান্তর করা হয়। এর মধ্যে কুসুম্বি ইউনিয়নের ২৬ টি, গাড়িদহ ইউনিয়নে ৪টি, খামারকান্দি ইউনিয়নের ৮টি, মির্জাপুর ও শাহাবন্দীগী ইউনিয়নে ৩০টি, বিশালপুর ইউনিয়নে ৮২ টি, ভবানীপুর ইউনিয়নে ৪টি ও সুঘাট ইউনিয়নে ১৭টি সর্বমোট ১৭১ টি পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা সুলতানার সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান আলহাজ্ব শাহ জামাল সিরাজী, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক শহর আ.লীগের সভাপতি মকবুল হোসেন, প্রাণী সম্পদ অফিসার ডা. মো. রায়হান পিএএ, উপজেলা প্রকৌশলী লিয়াকত আলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামছুন্নাহার শিউলি, এ ও রফিকুল ইসলাম, চেয়ারম্যানা গৌর রায়, মনিরুজ্জামান জিন্নাহ, মোমিন মহসিন, আবুল কালাম আজদ, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান।

এ ছাড়াও বগুড়ার শাজাহানপুরে ৭৭ ভূমিহীন-গৃহহীন পরিবারকে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৪র্থ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বিনা মূল্যে দুই শতক জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। শাজাহানপুর উপজেলা পরিষদ হলরুমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঘরের চাবি ও দলিল তুলে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ভিপি এম সুলতান আহম্মেদ, মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, সহকারী কমিশনার ভূমি সানজিদা মোস্তারি, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল কাদের জিলানী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দিলীপ কুমার চৌধুরী, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) জাহিদুল হক আরজু।

এদিন ২৮ টি ঘর হস্তান্তরের মধ্যদিয়ে বগুড়ার ধুনট উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়। এ উপলক্ষে ধুনট উপজেলা পরিষদের ইছামতি হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা হাবিবর রহমান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত।ধুনট উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ১ম পর্যায়ে ১০১টি, ২য় পর্যায়ে ১২০টি, তৃতীয় পর্যায়ে ১৫০ টি এবং চতুর্থ পর্যায়ে ২৮টিসহ মোট ৩৯৯ টি ঘর হস্তান্তর করা হয়েছে।

গৃহহস্তান্তর অনুষ্ঠানে বক্তব্যে রাখেন বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক দিনেশ সরকার, ধুনট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই খোকন, পৌরসভার মেয়র এজিএম বাদশাহ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল সনি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহসীন আলম, পপি রানী পোদ্দার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম, ধুনট প্রেসক্লাবের সভাপতি রফিকুল আলম, আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম, গোলাম সোবহান, বীর মুক্তিযোদ্ধা এস এম ফেরদৌস আলম ও চৌকিবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল করিম পুটু। বুধবার প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ন প্রকল্পের আওতায় গৃহহীনদের ঘর প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুষ্ঠানে দেশের ৩৯ হাজার ৩৬৫ পরিবারকে সরকারের নির্মিত ঘর হস্তান্তর করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: