গৌরীপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড, পুড়ে ছাই শতাধিক দোকানপাট

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ০৬:৪১ পিএম

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার শ্যামগঞ্জ বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নায় শতাধিক দোকানপাট আগুনে পুড়ে গেছে। বুধবার (২২ মার্চ) রাত ১০টার দিকে এ বাজারের মদকপট্টি এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে এ অগ্নিকাণ্ডে স্থানীয় ব্যবসায়ীদের প্রায় শত কোটি টাকার ক্ষতি হয়েছে। এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা দেখতে আসার সময় পথি- মধ্যে সড়ক দুঘর্টনায় স্থানীয় বেলতলী গ্রামের তিন ব্যাক্তি নিহত হয়েছেন। আহত হন আরও চারজন।

প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান- শ্যামগঞ্জ বাজারে মদকপট্টি একটি ঘনবসতিপূর্ণ ব্যবসায়িক এলাকা। এখানে ৫ শতাধিক বিভিন্ন পাইকারি-খুচরা দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। বুধবার রাত ১০ টার দিকে হঠাৎ এ বাজারে আগুন লাগে। কয়েক মিনিটে এ আগুন ভয়াবহ রূপধারন করে ছড়িয়ে পড়ে বাজারের শতাধিক দোকান-পাটে। নিয়ন্ত্রণহীন এ আগুনে নিমিষে পুড়ে ছাই হয়ে যায় দোকান-পাটসহ সম্পূর্ন মালামাল। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ও স্থানীয় লোকজনের অক্লান্ত চেষ্টায় প্রায় ৩ ঘন্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে কোথা থেকে কিভাবে এ আগুনের সূত্রপাত এ বিষয়ে সু-নির্দিষ্টভাবে কেউ কোন কিছু বলতে পারেনি। এ অগ্নিকাণ্ডে স্থানীয় ব্যবসায়ীদের প্রায় শত কোটি টাকার ক্ষতি হয়েছে বলে তাদের ধারণা।

গৌরীপুর ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ মোঃ শাহজাদা জানান- রাত সোয়া ১০ টার দিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে দ্রত তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করেন। কিন্তু তাদের পক্ষে এ ভয়াভহ আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছিল না। খবর পেয়ে নেত্রকোণা ও ময়মনসিংহ জেলার ফায়ার সার্ভিসের আরও ৬টি ইউনিট দ্রত ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। প্রায় ৩ ঘন্টার অক্লান্ত চেষ্টায় তারা এ আগুন নিয়ন্ত্রণে আনেন। কোথা থেকে কিভাবে এ আগুনের সূত্রপাত এ বিষয়টি তাৎক্ষণিক শনাক্ত করা যায়নি। অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ের কাজ চলছে বলে তিনি জানান।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী মুরসালিন মুসা জানান- অগ্নিকাণ্ডে তার ‘মন্ডল হার্ডওয়ার এন্ড পেইন্ট’ নামে ব্যবসা প্রতিষ্ঠানের ঘরসহ সম্পূর্ণ মালামাল পুড়ে গেছে। এতে তার প্রায় ১ কোটি টাকার ক্ষতি হয়েছে।

চালের আড়ৎদার বাদল চন্দ্র সাহা জানান- অগ্নিকাণ্ডে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের ঘরসহ মজুদ রাখা সম্পূর্ণ চাল পুড়ে গেছে। এতে প্রায় তাদের ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে।বেলতলি গ্রামের এডভোকেট জাহাঙ্গীর আলম জানান- অগ্নিকাণ্ডের খবরে এদিন রাতে সিএনজি চালিত অটোরিক্সায় চড়ে এ গ্রামের কয়েকজন ঘটনাস্থলে যাচ্ছিলেন।

এসময় ময়মনসিংহ-নেত্রকোনা সড়কে চরপাড়া এলাকায় বালুবাহী ট্রাকের সঙ্গে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ঘটে। এতে বেলতলি গ্রামের শামছুল হক ফকির (৪৮), হুমায়ূন (২৫) ও রুবেল মিয়া (৩০) নামে তিন ব্যক্তির মর্মান্তিক মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় আহত হয়েছেন- বাদশা মিয়া (২২), কালাচাঁন (২৭), সাইদুল মিয়া (৩৫) ও দুদু মিয়া (৪০)। নিহতের বাড়িতে বইছে শোকের মাতম।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মাহমুদুল হাসান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন জানান- সড়ক দুর্ঘটনার বিষয়টি শ্যামগঞ্জ হাইওয়ে পুলিশ দেখছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সোহেল রানা জানান- অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের তালিকা ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ের কাজ চলছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: