অনেকেই আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলেন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩, ০৩:৫৪ পিএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন, ১৯৭১ সালে পাকিস্তানকে সমর্থন দেওয়া অনেক রাষ্ট্র বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কথা বলে। কিন্তু আমরা আজ তাকিয়ে থাকব এই গণহত্যা দিবসে, এই ২৫ মার্চের দিকে, দেখব তারা এ বিষয়ে (গণহত্যা) কী বলছে। শনিবার (২৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ‘বাংলাদেশ গণহত্যা দিবস’ উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো জানান, আমরা জানি বিশ্ব রাজনৈতিক পরিস্থিতি বা যে কারণেই হোক ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানকে অনেক রাষ্ট্রই সমর্থন দিয়েছিল। সেই রাষ্ট্রগুলো এখন পৃথিবীতে গণতন্ত্র এবং আইনের শাসনের প্রতিষ্ঠার জন্য খুব শক্ত জোরালো কথা বলে। তারা অনেক রাষ্ট্রকে তাগাদা দিয়ে থাকে। সেই রাষ্ট্রগুলো আমরা চাইলে বা না চাইলেও বাংলাদেশের অনেক অভ্যন্তরীণ বিষয় নিয়ে কথা বলে।

তিনি আরো বলেন, আমরা আজকে তাকিয়ে থাকব এ গণহত্যা দিবসে, এ ২৫ মার্চের দিকে, এ বিষয় নিয়ে তারা কী বলছেন। বাংলাদেশের পাশে মিয়ানমারের ঘটনাপ্রবাহকে গণহত্যা হিসেবে তারা উপাধি দিয়েছে ইতিমধ্যে। কিন্তু যেখানে ৩০ লাখ মানুষ শহীদ হয়েছিল, যেখানে সেই দেশের সরকারপ্রধান রাষ্ট্রপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী, মিলিটারি জেনারেলদের সঙ্গে পাকিস্তানের কথপোকথগুলো লিপিবদ্ধ করা আছে। যেগুলো প্রকাশ্য দিবালোকের মতো সত্য।

শাহরিয়ার আলম বলেন, আমি কাউকে বা বিশেষ কোনো রাষ্ট্রকে উদ্দেশ্য করে নয়, কিন্তু এ ঘটনার ৫২ বছর পরে বিষয়গুলোকে স্বীকার করে নিলে কোনো রাষ্ট্র ছোট হবে না খাটো হবে না। বর্তমানে বিশ্বের বিবাধমান একাধিক রাষ্ট্র এক অর্থে বলতে গেলে গণহত্যার পক্ষেই ছিল। কারণ তারা অব্যাহতভাবে পাকিস্তানের মিলিটারিকে অস্ত্রের যোগান দিয়ে গেছে।

প্রতিমন্ত্রী জানান, পাকিস্তানকে, ইয়াহিয়া খানকে, টিক্কা খানকে; তাদের বর্বরতা থেকে নিভৃত করতে পারেনি তারা। সেই দুঃখ, সেই বেদনা তৎকালীন সময়ের সাড়ে ৭ কোটির মানুষের মধ্যে; যেটা এখন ১৭ কোটির মানুষের মধ্যে ছড়িয়েছে। কোনো আবেগের বশবর্তী হয়ে নয়। বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে আমরা তাদের প্রতি আহ্বান জানাব, বাংলাদেশের এই গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সামনের দিনে অগ্রণী ভূমিকা পালন করুন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: