জুড়ীতে লেয়ার মুরগির খামার বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ১০:৩৯ পিএম

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের পশ্চিম ভবানীপুর গ্রামের একটি লেয়ার পোল্ট্রি খামারের দুর্গন্ধে এলাকাবাসী নাভিশ্বাস। দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী ওই পোল্ট্রি খামারটি অপসারণের দাবিতে শনিবার (১ এপ্রিল) বিকেলে এলাকাবাসীর উদ্যোগে এক মানববন্ধন করেছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন হাজী সিকান্দার আলী, হারিস মিয়া, মাছুম মিয়া, স্বপন মিয়া, নাসির মিয়া, শফিক মিয়া, কামাল আহমেদ, তৈয়ব আলী, ফরিদা বেগম, পারভিন বেগম, রেহেনা বেগম, রোকসানা আক্তার, রোজিনা আক্তার, ঝর্না আক্তার, স্কুল ছাত্র রনি মিয়া, কাউছার মিয়া, সিয়াম আহমদ, রাকিব হাসান প্রমুখ।

জানা গেছে পশ্চিম ভবানীপুর গ্রামের সামসু মিয়ার পুত্র আবুল কাশেম নিরব পোল্ট্রি নামে একটি লেয়ার মুরগির খামার স্থাপন করে কয়েক বছর যাবত পরিচালনা করে আসছেন। আবুল কাশেম পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার ছাড়পত্র না নিয়ে এবং খামারের মুরগির বর্জ্যের নিষ্কাশনের ব্যবস্থা না করে খামার চালিয়ে আসছেন। খামারের মুরগির বর্জ্যের দুর্গন্ধে এলাকার মানুষের মধ্যে শ্বাসকষ্ট, সর্দি কাশিসহ বিভিন্ন ধরনের রোগ বালাই দেখা দিয়েছে৷

এলাকাবাসীর পক্ষ থেকে খামারটি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য আবুল কাশেমকে অনুরোধ করলে সে এলাকাবাসীকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে খামার চালিয়ে আসছেন এবং বেশি বাড়াবাড়ি করলে মুরগির খামারে আগুন লাগিয়ে এলাকার লোকজনকে মিথ্যা মামলায় ফাসিয়ে দেয়ার প্রকাশ্যে হুমকি দিতে থাকে৷ গত ২১ মার্চ এলাকাবাসীর পক্ষ থেকে খামারটি বন্ধের দাবিতে পরিবেশ অধিদপ্তরের মৌলভীবাজার কার্যলয় বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

মুঠোফোনে যোগাযোগ করা হলে পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাঈদুল ইসলাম বলেন, আবুল কাশেমের বিরুদ্ধে এলাকাবাসীর লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থল তদন্ত করে সত্যতা পাওয়া গেছে। পরিবেশ আইন অমান্য করে ঘনবসতি পূর্ন এলাকায় লেয়ার খামার স্থাপন করায় তার বিরুদ্ধে জরিমানা আদায় সহ খামারটি বন্ধের আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: