ইউজিসি স্বর্ণপদক পেলেন অধ্যাপক সিদ্দিকুর রহমান

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৮, ০৭:১৭ পিএম

নবম বিশ্ববিদ্যালয় মঞ্জুুরী কমিশন (ইউজিসি) স্বর্ণপদক ২০১৬ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান। উচ্চ শিক্ষাক্ষেত্রে মৌলিক গবেষণা ও প্রকাশনায় অনবদ্য অবদানের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন তাকে ওই সম্মাননা প্রদান করেন।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) বিকাল ৩ টার দিকে ঢাকার প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ৯ম ‘ইউজিসি স্বর্নপদক’ প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো আব্দুল হামিদ এর কাছ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুুরী কমিশন স্বর্ণপদক-২০১৬ ও পঞ্চাশ হাজার টাকা সম্মানী গ্রহণ করেন তিনি। তিনি তৃতীয়বারের মতো রাষ্ট্রপতির কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সম্মানিত অতিথি ছিলেন শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।
অনুষ্ঠানে বাংলাদেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষককে (২০১৬ সালে ১৮ জন ও ২০১৭ সালে ১৭ জন) এই সম্মাননা প্রদান করা হয়।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস এ এন্ড এম ইউনিভার্সিটি থেকে বোরলগ ফেলোশীপ এবং ল্যাটিন আমেরিকা, জার্মানী, জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে পোষ্ট ডক্টরাল এবং দক্ষিণ কোরিয়ার চুনবুক ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেছিলেন। আমেরিকার ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এর আর্থিক সহযোগিতায় লন্ডন ও দিল্লিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক ব্রুসেলোসিস কনফারেন্স এ অংশগ্রহণ ও গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়াও তিনি আমেরিকার ডির্পাটমেন্ট অব স্টেট এর আর্থিক সহযোগিতায় আমেরিকার ভার্জিনিয়া ম্যারিল্যান্ড রিজিওনাল কলেজ অব ভেটেরিনারী মেডিসিন ও কেনটাকী বিশ্ববিদ্যালয়ে অবস্থান ও প্রশিক্ষণ গ্রহণ, ম্যানিয়াপলিশ শহরে অনুষ্ঠিত ইউনাইটেড স্টেট এনিমেল হেলথ এসোসিয়েশনের ১১৪ তম বার্ষিকসভা ও আমেরিকা এসোসিয়েশন অব ভেটেরিনারী ল্যাবরেটরি ডায়াগনষ্টিক এসোসিয়েশনের ৫৩ তম বার্ষিকসভা, শিকাগো শহরে অনুষ্ঠিত কনফারেন্স অব রিসার্চওয়ার্কার ইন এনিমেল ডিজিজেস ২০০৯ ও ৬২ তম ব্রুসেলোসিস বার্ষিক সভায় অংশগ্রহণ ও গবেষণাপ্রবন্ধ উপস্থাপন করেন।

অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান দক্ষিণ কোরিয়ার চুনবুক ন্যাশনাল ইউনিভার্সিটির মেডিকেল স্কুল থেকে ইন্টারন্যাশনাল ফেলোশীপ রিসার্চ কোর্স ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) ও এমএস ডিগ্রীসম্পন্ন করেছিলেন। তিনি ১৯৯৬ সালের মে মাসে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের লেকচারার হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন।

তিনি গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলাধীন ভাটিয়াপাড়ার বরাশুর গ্রামে জন্মগ্রহণ করেন। ভাটিয়াপাড়া উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ ও সরকারী বি.এল বিশ্ববিদ্যালয় কলেজ, খুলনা এর কৃতী শিক্ষার্থী ছিলেন। তিনি তার পিতামাতার ১১ সন্তানের মধ্যে ষষ্ঠ এবং তার সহধর্মিনী ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ সরকারি কলেজের ইংরেজী বিভাগের প্রধান। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

বিডি২৪লাইভ/এমকে

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: