স্বেচ্ছায় ক্ষমতা ছাড়লেন কাজাখস্তানের প্রেসিডেন্ট

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯, ০৮:৫৮ এএম

স্বেচ্ছায় ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়েছেন কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। একটানা তিন দশক ক্ষমতায় থাকার পর এই ঘোষণা কাজাখস্তান প্রেসিডেন্ট। ১৯৯০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে পৃথক রাষ্ট্র গঠিত হওয়ার পর থেকেই দেশটির ক্ষমতায় ছিলেন। তিনিই সেদেশের প্রথম প্রেসিডেন্ট। খবর পার্সটুডে।

নুরসুলতান নাজারবায়েভ টেলিভিশন ভাষণে বলেছেন, দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সংস্কার করে গণতান্ত্রিক পদ্ধতি বহাল রাখতেই তিনি পদত্যাগ করছেন।

তিনি আরও বলেন, আমি প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। প্রেসিডেন্ট নাজারবায়েভের বয়স এখন ৭৮ বছর।

ইতিমধ্যে পার্লামেন্টর উচ্চকক্ষের স্পিকার কাশিম জমরাট তোকায়েভকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন। 

সম্প্রতি দেশের জনগণের কল্যাণে বেশ কিছু গুরুত্বপূণ পদক্ষেপের ঘোষণা দিয়েছেন নাজারবায়েফ। অর্থনৈতিক অগ্রগতি তরান্বিত করতে না পারার অভিযোগ এনে দেশটির মন্ত্রিসভাও ভেঙে দিয়েছেন। অবশ্য তিনি টিভি ভাষণে স্বীকার করেছেন গত কয়েক বছরে দেশটিতে অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে বড় ধরণের কোনো উন্নতি হয় নি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: